শিরোনাম
জ্বলছে সুন্দরবন, আগুন নেভাতে ভোরের অপেক্ষা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ইউরোপে তিন বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু নিখোঁজ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 10 December, 2019 22:36

অগ্ন্যুৎপাতের একদিন না যেতেই নিউজিল্যান্ডে ভূমিকম্প

অগ্ন্যুৎপাতের একদিন না যেতেই নিউজিল্যান্ডে ভূমিকম্প
মেইল রিপোর্ট :

হোয়াইট আইল্যান্ড অঞ্চলে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতে বিপুল হতাহতের রেশ কাটতে না কাটতেই এবারে শক্তিশালী ভূমিকম্পের কবলে পড়েছে নিউজিল্যান্ড।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর ১টার দিকে দেশটির নর্থ আইল্যান্ডে এ ভূমিকম্প আঘাত হানে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।  

এর আগে গতকাল সোমবার (৯ ডিসেম্বর) দুপুর ২টার দিকে পর্যটন অঞ্চল হোয়াইট আইল্যান্ডে সুপ্ত এক আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ১৩ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এছাড়া নিখোঁজ আরও প্রায় ৪৭ জনের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এ দুর্যোগের রেশ যেতে না যেতেই নতুন করে ভূমিকম্পের ঘটনা ঘটলো। 

খবরে বলা হয়, অগ্ন্যুৎপাতের একদিনেরও কম সময়ের মধ্যে গিসবোর্ন শহরের ২০ কিলোমিটার দক্ষিণের উপকূলে ভূমিকম্প আঘাত হেনেছে। ৫.৩ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯ কিলোমিটার গভীরে। এতে ওই অঞ্চলে তীব্র ঝাঁকুনি হয়। ভূমিকম্পে কেঁপে ওঠে গিসবোর্ন, ওয়াইরোয়া ও ওয়াকাতান শহর। 

তবে সোমবার হোয়াইট আইল্যান্ডে অগ্ন্যুৎপাতের ঘটনার সঙ্গে এ ভূমিকম্পের সম্পর্ক নেই বলে জানিয়েছে আন্তর্জাতিক ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওনেট। 

উপরে