শিরোনাম
জ্বলছে সুন্দরবন, আগুন নেভাতে ভোরের অপেক্ষা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ইউরোপে তিন বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু নিখোঁজ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 5 January, 2020 00:28

অস্ট্রেলিয়ায় দাবানলের ভয়াবহতা আরও বাড়ার শঙ্কা

অস্ট্রেলিয়ায় দাবানলের ভয়াবহতা আরও বাড়ার শঙ্কা
মেইল রিপোর্ট :

স্থানীয় সময় শনিবার (৪ জানুয়ারি) অস্ট্রেলিয়ার দাবানল আরও ভয়াবহ আকার ধারণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। আর সে কারণে নিউ সাউথ ওয়েলসের হাজারও মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে।
 
অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে শনিবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠবে বলে আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গেছে। সেইসঙ্গে থাকবে প্রবল বাতাস। ফলে দাবানল আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির কর্তৃপক্ষ এমন পরিস্থিতিকে ভীষণ বিপজ্জনক বলে চিহ্ণিত করেছে।

নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ার সার্ভিসের ডেপুটি কমিশনার রব রজার্স সতর্ক করে বলেছেন, আবহাওয়ার কারণে শনিবার আগুনের মাত্রা ভায়বহ আকার ধারন করতে পারে।

গত সেপ্টেম্বর থেকে চলা এই দাবানলে এখন পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা যেন আর না বাড়ে সে চেষ্টাই করছে কর্তৃপক্ষ। আর সে কারণেই বারবার সতর্ক করা হচ্ছে দাবানলের আশপাশের এলাকার মানুষকে।

দাবানলের একেবারে কাছের ভিক্টোরিয়া রাজ্যকে এরই মধ্যে দুর্যোগপ্রবণ বলে চিহ্নিত করা হয়েছে এবং সেখানকার এক লাখ মানুষকে শনিবারের আগেই বাড়িঘর ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য পুলিশের কর্মকর্তা মাইকেল গ্রেইনগার বলেছেন, তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সাধারণ মানুষের জীবন রক্ষা করা। সে কারণে শুধুমাত্র নিজের জিনিসপত্র বাঁচাতে কেউ যেন জীবন বিপন্ন না করেন সে অনুরোধ করেন তিনি।

শুক্রবার (৩ জানুয়ারি) ভিক্টোরিয়ার উপকূলে মালাকুটা এলাকায় আগুনে আটকা পড়া প্রায় এক হাজার পর্যটককে উদ্ধার করেছে অস্ট্রেলিয়ার নৌবাহিনী। পুরো ভিক্টোরিয়া থেকেই পর্যটক ও অধিবাসীদের সরে যেতেও বলা হয়েছে।

উপরে