শিরোনাম
জ্বলছে সুন্দরবন, আগুন নেভাতে ভোরের অপেক্ষা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ইউরোপে তিন বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু নিখোঁজ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 5 December, 2019 02:01

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা
মেইল ডেস্ক :

বিশ্বের প্রায় ১৮০ কোটি মুসলিম আল্লাহ তায়লার সন্তুষ্টিলাভের জন্য নামাজ আদায় করে থাকেন। এক গবেষণায় দেখা গেছে, নামাজ আদায়ের মধ্য দিয়ে মুসলিমরা যেমন আল্লাহ তায়লার সন্তুষ্টি লাভ করেন, তিনি শারীরিকভাবে সুস্থ থাকেন।

যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। 

এতে বলা হচ্ছে, নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে সুস্থ থাকা যায়। যুক্তরাষ্ট্রের বিংহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছে, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার মাধ্যমে মানুষ শারীরিকভাবে সুস্থ থাকতে পারে।

তারা বলছেন, যদি নিয়মিতভাবে নামাজ পড়া হয় তবে পিঠের ব্যথা কমবে। এছাড়া নিয়মিত নামাজ শরীরের ওপর এই ঝিম প্রভাব, রক্তচাপ এবং হৃদস্পন্দন কমাতে পারে, পরিণামে পেশী শিথিল করতে সাহায্য করে।

গবেষকরা দেখিয়েছেন, যদি কেউ ঠিক মতো রুকু করতে পারে তাহলে তার পিঠে কোনও ব্যাথা থাকবে না। কেননা রুকুর সময়ই পিঠ সমান হয়ে থাকে। রুকুর দ্বারা পিঠ, উরু এবং ঘাড়ের পেশীগুলো সম্পূর্ণভাবে প্রসারিত হয়। রক্ত শরীরের ওপরের অংশে প্রবাহিত হয়।

আর সিজদার দ্বারা হাড়ের জোড়ার নমনীয়তা বাড়ে। মাথা নামানোর সময় মস্তিকে রক্ত সঞ্চালন হলে রক্তচাপও কমে এবং মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। সিজদার পুনরাবৃত্তি শরীরে ভারসাম্য এনে দেয়।

তাই নামাজ শুধু আল্লাহ তায়লার সন্তুষ্টিরই মাধ্যম নয়, পাশাপাশি শারীরিক সুস্থতার জন্য আল্লাহ তায়লার পক্ষ থেকে রহমতও বটে।

উপরে