শিরোনাম
জ্বলছে সুন্দরবন, আগুন নেভাতে ভোরের অপেক্ষা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ইউরোপে তিন বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু নিখোঁজ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 28 July, 2019 08:27

শক্তিশালী বিরোধী দল ছাড়া দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয় না.......ড. বদিউল আলম মজুমদার

শক্তিশালী বিরোধী দল ছাড়া দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয় না.......ড. বদিউল আলম মজুমদার
ড. বদিউল আলম মজুমদার

স্টাফ রিপোর্টার: সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক বিশিষ্ঠ অর্থনীতিবিদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, দেশে কার্যকর বিরোধী দল না থাকায় গণতন্ত্র প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। সব বিরোধী দল সবসময়ই তাদের ভূমিকা সঠিকভাবে পালন করতে ব্যর্থ হয়েছে। শক্তিশালী বিরোধী দল ছাড়া দেশে কখনও গণতন্ত্র প্রতিষ্ঠিত হয় না। নিউইয়র্ক সফররত বাংলাদেশের এই উন্নয়নকর্মী ও রাজনৈতিক বিশ্লেষক দি নিউইয়র্ক মেইলের সাথে সাক্ষাতকারে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বর্তমানে দেশে শাসন ব্যবস্থা একেবারেই ভেঙ্গে পড়েছে। এ অবস্থায় দরকার রাজনৈতিক সমঝোতা। বিচারহীনতার কারণে দেশে অন্যায় ও দুর্নীতি বেড়েই চলেছে উল্লেখ করে তিনি বলেন, অন্যায় বা দুর্নীতির বিচার না হলে তা আরো বৃদ্ধি পায়।  দেশের দুটি বড় দলসহ সব রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সিভিল সোসাইটির নেতৃবৃন্দ সহ সকলে একসাথে বসে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার উপর গুরুত্বারোপ করেন তিনি। 
জনগণের প্রতি রাজনীতিবিদদের দায়বদ্ধতার কথা উল্লেখ করে তিনি বলেন, স্বচ্ছতার সাথে দেশ পরিচালনা করতে হলে সবার আগে একটি গ্রহনযোগ্য নির্বাচনের মাধ্যমে সরকারকে ক্ষমতায় আসতে হবে। আর দেশের সকল কর্মকা-ে জনগণকে সম্পৃক্ত করতে হবে।
এক প্রশ্নের জবাবে বর্তমান সরকারের বেশকিছু উন্নয়নের কথা উল্লেখ করে বদিউল আলম বলেন, সরকারের গৃহিত উন্নয়ন প্রকল্প সাধারণ মানুষের মধ্যে আশার সঞ্চার করেছে। কিন্তু লুটপাট আর দুনীতির কারণে সরকারের বিনিয়োগসহ সব ভালো কাজ ম্লান হয়ে যাচ্ছে। 
বাংলাদেশের ৩কোটি ৭০লাখ হিন্দু নিখোঁজের বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের কাছে নালিশ জানিয়ে সম্প্রতি আলোচনায় আসা প্রিয়া সাহার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কথা বলার অধিকার সবার আছে। এ ক্ষেত্রে তিনি (প্রিয়া সাহা) যদি মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া উচিত।
নিউইয়র্ক মেইল এর সাথে আলাপচারিতার শেষ প্রান্তে এসে সিভিল সোসাইটির এই প্রতিনিধি হতাশা ব্যক্ত করে বলেন, অসংখ্য সমস্যায় নিমজ্জিত দেশ। বিচারহীনতা, গুম, গুজব ছড়িয়ে হত্যা সব মিলিয়ে ভালো নেই বাংলাদেশ।  
 

উপরে