শিরোনাম
জ্বলছে সুন্দরবন, আগুন নেভাতে ভোরের অপেক্ষা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ইউরোপে তিন বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু নিখোঁজ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 6 May, 2021 03:27

কূটনৈতিক ও সরকারী পাসপোর্টধারী ছাড়া মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা

কূটনৈতিক ও সরকারী পাসপোর্টধারী ছাড়া মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা
আহমাদুল কবির, মালয়েশিয়া :

কূটনৈতিক ও সরকারী পাসপোর্টধারী ছাড়া চার দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া। শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও নেপাল থেকে আসা নাগরিকদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এর আগে গত ২৬ এপ্রিল ভারতের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

বুধবার মালয়েশিয়ার সিনিয়র সুরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব এক বিবৃতিতে বলেছেন, এই নিষেধাজ্ঞা দীর্ঘ মেয়াদী সামাজিক দর্শন পাস, ব্যবসায়ী ভ্রমণকারী এবং অন্যান্য দর্শনার্থী সহ সকল শ্রেণির ভ্রমণকারীদের জন্যই প্রযোজ্য। তবে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। দেশটির বেশ কয়েকটি রাজ্যে নিয়ন্ত্রণ আদেশ বাস্তবায়ন এবং দেশে কোভিড -১৯ সংক্রমণ বাড়াতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে সুরক্ষা মন্ত্রী জানিয়েছেন।

এ দিকে কূটনৈতিক ও সরকারী পাসপোর্টধারী ব্যক্তিদের ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্ক সম্পর্কিত ভিয়েনা কনভেনশন অনুসারে সরকার এই শ্রেণীর কর্মকর্তাদের বিদ্যমান কোভিড -১৯ প্রোটোকল সাপেক্ষে বিবেচনা করবে।

এ ছাড়া এই দেশগুলিতে ভারতীয় কোভিড -১৯ রূপান্তরকে সামনে রেখে সাবাহ ভারতীয় উপমহাদেশ থেকে আগত ভ্রমণকারীদের উপর তাত্ক্ষণিক নিষেধাজ্ঞা জারি করেছিলেন। ভারতের প্রত্যক্ষ প্রতিবেশী দেশগুলিতে সাপ্তাহিক সংক্রমণের হার মারাত্মক বৃদ্ধি পেয়েছে। নেপালের সাপ্তাহিক সংক্রমণ এপ্রিলের শুরুতে রেকর্ড করা সংখ্যার চেয়ে ১৪ গুণ বেড়েছে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানেও সংক্রমণ বেড়েছে বলছিলেন সিনিয়র সুরক্ষামন্ত্রী।

এ দিকে গত ২৪ ঘন্টায় মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন, ৩,৭৪৪ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাড়াল ৪ লাখ ২৪ হাজার ৩৭৬ জন। গত ২৪ ঘন্টায় মৃত্যু বরন করেছেন, ১৭ জন। মোট মৃত্যুবরন করেছেন, ১,৫৯১ জন। সুস্হ হয়েছেন, ৩ লাখ ৮৯ হাজার ৮৪৬ জন।

উপরে