শিরোনাম
জ্বলছে সুন্দরবন, আগুন নেভাতে ভোরের অপেক্ষা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ইউরোপে তিন বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু নিখোঁজ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 9 May, 2021 21:02

পৃথিবীতে যার মা নেই-এই ব্যাথা সে ই বুঝে......

পৃথিবীতে যার মা নেই-এই ব্যাথা সে ই বুঝে......

॥ আশরাফুল আলম খোকন॥ 

আমার মায়ের সাথে আমার তেমন কোনো ছবি নেই, আড়াই বছর বয়সের একটি ছবি ছাড়া। সেই সুযোগও আর নেই। অনেকের সাথে অনেক ছবি নিজ হাতে তুলে দিয়েছি, কিন্তু নিজের সাথে তোলা হয়নি। 
আজ নয় বছর হয়ে গেলো, আমার কাছে তার কঠোর শাসনের সেই চির চেনা মায়াবী মুখটিই আছে। জীবনের প্রতিটি মুহূর্তেই মনে হয় তিনি আমার দিকে তীক্ষ্ণ চোখে তাকিয়ে আছেন।একটু এদিক সেদিক হলেই ডেকে বলবেন, বাবা এইভাবে না, ঐভাবে ।
প্রায় ৪০ বছরের পুরানো সেই ছবিটি দিন দিন যতই অস্পষ্ট হচ্ছে , আমার বুকের মধ্যে আঁকা তাঁর ছবিটা ততই উজ্জ্বল হচ্ছে। খুব কঠিন সময়েও চোখ বন্ধ করে তাঁর চেহারাটা চোখের সামনে ভাসালেই একটি অলৌকিক সাহস এসে আমার উপর ভর করে। যে সাহস নিয়েই এখনো পথ চলছি। কারণ সেই ছোট সময় থেকেই আমার সবকাজেই ছিল তাঁর শতভাগ সমর্থন। 
আমার ছোট বেলার বাঁদরামি, রাজনীতি, প্রেম, এলোমেলো চলাফেরা নিয়ে যখন পরিবারের সবার ঘোর আপত্তি, তখনও আমার প্রতি তাঁর ছিল অগাধ বিশ্বাস। একটাই কথা ছিল “আমার এই ছেলে খারাপ কিছু করবে না।আমি তারে চিনি”। কঠোর শাসনটা একা নিজেই করতেন খুব ঠান্ডা চোখ দিয়ে।   

 
আমার স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রবাস জীবন,চাকুরী জীবনের যে কোনো সফলতার পরেই আমার মায়ের চোখে দেখেছি পরিবারের অন্যদের সঙ্গে চ্যালেঞ্জে জয়ী হবার হাসি। ভাবটা এই রকম, বলছিলামনা আমার এই ছেলে খারাপ কিছু করবেনা। কিন্তু মুখ ফুটে কখনো বলতেন না। সব মায়েদের স্বপ্নগুলো এমনই, শুধু প্রকাশভঙ্গিটা হয় ভিন্ন ভিন্ন।
এখনো প্রতি মূহুর্তে সতর্ক থাকি। আমার কারনে আমার মা যেন তাঁর চ্যালেঞ্জে হেরে না যান, সেই হাসি যেন হারিয়ে না যায়। পৃথিবীতে যার মা নেই - এই ব্যাথা সে ই বুঝে। —

উপরে