শিরোনাম
জ্বলছে সুন্দরবন, আগুন নেভাতে ভোরের অপেক্ষা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের ইউরোপে তিন বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু নিখোঁজ পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর দক্ষিণ ব্রাজিলে ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 27 October, 2023 22:25

মারা গেছেন চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেছিয়াং

মারা গেছেন চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেছিয়াং
মেইল রিপোর্ট :

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেছিয়াং হার্ট অ্যাটাকে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৮ বছর।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এই খবর জানিয়েছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি বলছে, বৃহস্পতিবার সাংহাইয়ে হঠাৎই লি কেকিয়াংয়ের হার্ট অ্যাটাক হয়। মধ্যরাতে তিনি মারা যান।

একসময় লিকে ভবিষ্যতের নেতা হিসেবে দেখা হতো। তবে প্রেসিডেন্ট শি জিনপিং তাকে সরিয়ে দেন। শি গত কয়েক বছরে তার ক্ষমতা আরও শক্ত করে আঁকড়ে ধরেছেন।

প্রধানমন্ত্রী হিসেবে লির মেয়াদ শেষ হয় চলতি বছরের শুরুতে। লি হলেন একমাত্র দায়িত্বশীল শীর্ষ কর্মকর্তা, যিনি শির বিশ্বস্ত গোষ্ঠীর অন্তর্ভুক্ত ছিলেন না।

গেল বছর অবসরে যাওয়ার আগ পর্যন্ত ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি ছিলেন লি। তিনি তার প্রজন্মের অন্যতম চৌকস রাজনৈতিক ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন।

লিয়ের মৃত্যুতে চীনা সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শোক জানাচ্ছে দেশটির জনগণ। চীনা সামাজিক মাধ্যম উইবোতে এক ব্যবহারকারী লিখেছেন, এটা খুব আকস্মিক, তিনি যথেষ্ট তরুণ ছিলেন। আরেকজন লেখেন, তার মৃত্যু ঘরের একটি স্তম্ভ হারানোর মতো।

সুশীল একটি পরিবারে জন্ম লি কেছিয়াংয়ের। ১৯৫৫ সালের জুলাইয়ে তিনি পূর্ব চীনের আনহুই প্রদেশের ডিংইউয়ান কাউন্টিতে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন স্থানীয় এক কর্মকর্তা।  

সম্পদের বৈষম্য কমানো এবং সাশ্রয়ী মূল্যের আবাসন দেওয়ার ওপর নজর দিয়ে লি অর্থনৈতিক নীতিতে বাস্তববাদী হওয়ার কারণে পরিচিত ছিলেন।

উপরে