শিরোনাম
বাংলাদেশের স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় হাইতির চেয়ে কম ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের হাঙ্গেরিকে ইউরোপীয় আদালতের ২০০ মিলিয়ন ইউরো জরিমানা পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর মিয়ানমারের সিত্তে শহরের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 1 March, 2018 01:58

কোনো রাজনৈতিক দলকে নয়, সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে যুক্তরাষ্ট্র

কোনো রাজনৈতিক দলকে নয়, সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে যুক্তরাষ্ট্র
ঢাকা অফিস :

মার্কিন যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে নয়, সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়াকে সমর্থন করে। বাংলাদেশে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য ও সবার অংশগ্রহণ দেখতে চায় দেশটি। বললেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

বুধবার ঢাকায় ইএমকে সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার এখনও শুরু হয়নি। ভোটের আগে সবার অবাধে সমাবেশ করার সুযোগ থাকা মৌলিক বিষয়। সুষ্ঠু নির্বাচন মানে শুধু ভোটের দিনে সুষ্ঠু পরিবেশ নয়। নির্বাচনের জন্যে ভয়ভীতি মুক্ত পরিবেশ অবশ্যই প্রয়োজন।

তিনি বলেন, আমরা কোনও রাজনৈতিক দলের পক্ষে যাব না। আমরা সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়াকে সমর্থন করি। আমরা জনগণকে সমর্থন করি। গণতন্ত্র ও উন্নয়ন উভয়টাই একসঙ্গে প্রয়োজন।

মার্কিন যুক্তরাষ্ট্র কথিত ‘আইএসআইএস বাংলাদেশ’কে সন্ত্রাসী তালিকাভুক্ত করার বিষয়ে বার্নিকাট বলেন, তাদের চিহ্নিত করে বিচার করার সুবিধার্থে যুক্তরাষ্ট্র এই গ্রুপকে সন্ত্রাসী তালিকাভুক্ত করেছে। তবে এর অর্থ এই নয় তাদের উপস্থিতি এখানে রয়েছে।

তিনি বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ এক বড় অংশীদার। বাংলাদেশ সরকারের সঙ্গে এ ব্যাপারে নিবিড়ভাবে কাজ করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ মঙ্গলবার দুই ব্যক্তি ও সাতটি সংগঠনকে তাদের বৈশ্বিক সন্ত্রাসবাদের তালিকায় যুক্ত করেছে। তাদের ওপর নিষেধাজ্ঞাও জারি করে। এই সংগঠনগুলোর মধ্যে ‘আইএসআইএস-বাংলাদেশ’নামেও একটি সন্ত্রাসী গোষ্ঠী রয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের গুরুত্বপূর্ণ নিরাপত্তা কর্মকর্তা লিসা কার্টিস শুক্রবার বাংলাদেশ সফরে আসছেন।

মার্শা বার্নিকাট জানান, সফরকালে লিসা কার্টিস কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন।

 

 

 

নিউইয়র্ক মেইল/বাংলাদেশ/১ মার্চ ২০১৮/এইচএম

উপরে