শিরোনাম
বাংলাদেশের স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় হাইতির চেয়ে কম ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের হাঙ্গেরিকে ইউরোপীয় আদালতের ২০০ মিলিয়ন ইউরো জরিমানা পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর মিয়ানমারের সিত্তে শহরের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 22 February, 2018 23:36

বিনোদন খাতে ৬৪ বিলিয়ন ডলার ব্যয় করবে সৌদি আরব

বিনোদন খাতে ৬৪ বিলিয়ন ডলার ব্যয় করবে সৌদি আরব
সৌদি আরবের জাতীয় বিনোদন অথরিটির প্রধান আহমেদ আকিব আল-খাতিব (ছবি: সংগৃহীত)
আন্তর্জাতিক ডেস্ক :

সৌদি আরবের ইতিহাসে এই প্রথম বিনোদন খাতে ২৪০ বিলিয়ন রিয়াল (৬৪বিলিয়ন ডলার) ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বের সবচেয়ে বড় অপেরা হাউস তৈরী করবে সৌদি আরব। এরই মধ্যে ১৭ হাজার নারী পুরুষ নিয়োগ দেয়া হয়েছে এ খাতে।
২০১৮ সালের পরিকল্পনা নিয়ে এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের জাতীয় বিনোদন অথরিটির প্রধান আহমেদ আকিব আল-খাতিব বলেন, আগামী ১০ বছরে ৬৪ বিলিয়ন ডলার ব্যয় করা হবে বিনোদন খাতে। এই বিপুল পরিমাণ অর্থ সরকারি ও বেসরকারি, উভয় খাত থেকেই আসবে।
আহমেদ খতিব বলেন, আমরা চেষ্টা করছি মধ্যপ্রাচ্যের পর্যটকরা যেন সৌদি বিনোদন ক্ষেত্রগুলোতে অংশ নিতে পারে। ২০১৭ সালের মধ্যে ১৭ হাজার নারী পুরুষ নিয়োগ দেয়া হয়েছে। আগামীতে ২ লক্ষ ২৪ হাজার সৌদি নাগরিককে নিয়োগ দেয়া হবে।
অথরিটি জানিয়েছে, ২০১৮ সালে দেশজুড়ে পঞ্চাশটি শহরে পাঁচ হাজারেরও বেশি অনুষ্ঠান আয়োজন করা হবে। বৈচিত্রময় কর্মশালার মধ্যে রয়েছে শৈল্পিক, সাংস্কিৃতিক, মিউজিক, বিনোদনের মাধ্যমে শিক্ষা, পারিবারিক, যুবক ও শিশুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন।
এরই মধ্যে রাজধানী রিয়াদে অস্ট্রেলিয়ার সিডনি শহরের ধাঁচে একটি অপেরা হাউস নির্মাণের কাজও শুরু হয়েছে।
আহমেদ খাতিব আরও বলেন, ২০২০ সালের মধ্যেই আপনারা দেখতে পাবেন সৌদি আরবে সত্যিকারের পরিবর্তন ঘটে গেছে।
উল্লেখ্য, সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান যে ‘ভিশন-২০৩০’ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন, তার আওতায় এর মধ্যেই সে দেশে সিনেমা হল চালু হয়েছে, আয়োজন করা হচ্ছে কনসার্টেরও। কিছুদিন আগে বিভিন্ন কমিকসের জনপ্রিয় চরিত্রগুলোকে নিয়ে সৌদিতে একটি কমিক-কন সাংস্কৃতিক উৎসবেরও আয়োজন করা হয়েছিল।
তাছাড়া সম্প্রতি সৌদিতে যে জাতীয় দিবস উদযাপন করা হয়েছে, তাতেও এই প্রথমবারের মতো নারী-পুরুষ উভয়েই অংশ নিয়েছিলেন। রাজপথে ইলেকট্রনিক মিউজিকের তালে তালে সৌদির ছেলে-মেয়েরা সেদিন একসাথে নেচেছিলেন, যে দৃশ্য সেখানে আগে কখনও দেখা যায়নি।

সূত্র : আল-আরাবিয়া, আল-জাজিরা

 

 

নিউইয়র্ক মেইল/সৌদি আরব/২২ ফেব্রুয়ারি ২০১৮/এইচএম

উপরে