শিরোনাম
বাংলাদেশের স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় হাইতির চেয়ে কম ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের হাঙ্গেরিকে ইউরোপীয় আদালতের ২০০ মিলিয়ন ইউরো জরিমানা পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর মিয়ানমারের সিত্তে শহরের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 1 March, 2018 12:49

‘সিরিয়ায় হামলা ‘বিবেচনা’ করা উচিত যুক্তরাজ্যের’

‘সিরিয়ায় হামলা ‘বিবেচনা’ করা উচিত যুক্তরাজ্যের’
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।
আন্তর্জাতিক ডেস্ক :

সিরিয়ায় যুক্তরাজ্যের বিমান হামলা চালানোর বিষয়টি ‘গুরুত্বের সঙ্গে বিবেচনা’ করা উচিত। দেশটিতে বেসামরিক ব্যক্তিদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ পাওয়া গেলে যুক্তরাজ্যের এমন পদক্ষেপ নেয়া দরকার বলে মনে করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলো ‘এ ধরনের অবৈধ অস্ত্র ব্যবহারের জন্য সাজা না দিয়ে’ সিরিয়াকে ছেড়ে দিতে পারে না। সিরিয়ার রাজধানী দামেস্কের একটি ছিটমহল পূর্ব ঘৌটায় ক্লোরিন বোমা ফেলা হয়েছে এমন খবরের পর এ ধরনের মন্তব্য করলেন বরিস জনসন।

তিনি বিবিসি রেডিও ফোরের টুডে প্রোগ্রামে বলেন, আমাদের এটা বুঝতে হবে যে, ওই সমস্যার কোনো সামরিক সমাধান নেই।

বরিস জনসন বলেন, আমাদের ওই বিষয়টি পুরোপুরি নিশ্চিত হতে হবে। মানুষ আমাদের শুনছে, পূর্ব ঘৌটার মানুষ আমাদের অনুষ্ঠান শুনছে। কিন্তু তাদের এই ধারণা দেয়া ঠিক হবে না যে, পশ্চিমা দেশগুলো পরিস্থিতি তাদের অনুকূলে এনে দিতে সেখানে সামরিক অভিযান চালাবে।

ব্রিটিশ শীর্ষ কূটনীতিক বলেন, কিন্তু আমি মনে করি দেশ হিসেবে আমাদের ও পশ্চিমাদের এ বিষয় নিয়ে প্রশ্ন করা উচিত। আমরা কী এ ধরনের অবৈধ রাসায়নিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে ছাড়, লাগামহীন, অদণ্ডিতই থাকতে দেবো? আমার মনে হয় না আমরা এমনটা করতে পারি।

তিনি আরও বলেন, যদি আমরা অকাট্য কোনো প্রমাণ পাই যে, সেখানে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে আর রাসায়নিক অস্ত্র প্রতিরোধ অফিস যদি এটি নিশ্চিত করতে পারে। আমরা যদি সেটি দেখাতে পারি এবং পদক্ষেপ নেয়ার প্রস্তাব পাই, সেক্ষেত্রে আমি মনে করি এটি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

তথ্যসূত্র: বিবিসি, স্কাই নিউজ

 

 

নিউইয়র্ক মেইল/সিরিয়া/১ মার্চ ২০১৮/এইচএম

উপরে