শিরোনাম
বাংলাদেশের স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় হাইতির চেয়ে কম ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের হাঙ্গেরিকে ইউরোপীয় আদালতের ২০০ মিলিয়ন ইউরো জরিমানা পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর মিয়ানমারের সিত্তে শহরের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 17 January, 2024 02:02

ভারত সীমান্তে গুরুত্বপূর্ণ শহর দখলে নিল আরাকান আর্মি

ভারত সীমান্তে গুরুত্বপূর্ণ শহর দখলে নিল আরাকান আর্মি
মেইল রিপোর্ট :

মিয়ানমারের সামরিক বাহিনীর হাত থেকে আরও একটি শহরের দখল নেওয়ার দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। চিন রাজ্যে অবস্থিত পালেতোয়া শহরটি বাংলাদেশ-ভারতের সীমান্তবর্তী এবং ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ। অঞ্চলটি থেকে বাংলাদেশের দূরত্ব মাত্র ১৮ কিলোমিটার।

আরাকান আর্মি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে, সমগ্র পালেতোয়া এলাকায় সামরিক বাহিনীর আর একটি ক্যাম্পও অবশিষ্ট নেই। তবে মিয়ানমারের সামরিক সেনাবাহিনীর পক্ষ থেকে এখনও এ ব্যাপারে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

অঞ্চলটিতে ভারতের অর্থায়নে কোটি কোটি ডলারের উন্নয়ন প্রকল্প চলমান। যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে সেখানে বিনিয়োগ করেছে ভারত। ফলে স্বাভাবিকভাবেই পালেতোয়ায় সতর্ক দৃষ্টি থাকবে দিল্লির। ওই অঞ্চলের কালাদান নদীর বন্দরটিও এখন আরাকান আর্মির নিয়ন্ত্রণে। ফলে ভারতীয় সীমান্তে যাতায়াতের সড়ক ও নৌ-পরিবহনের নিয়ন্ত্রণ হারিয়েছে দেশটির সরকার।

এছাড়া এই শহরে সামরিক সরঞ্জামসহ একটা ঘাঁটির দখল পাওয়ায় এখান থেকে রাখাইন রাজ্যে আরও আক্রমণ পরিচালনা করতে পারবে তারা।

রাখাইন রাজ্যের আরেক শহর কায়াকদো দখলে জান্তার বিরুদ্ধে যুদ্ধ করছে আরাকান আর্মি। আরাকান রাজ্যের রাজধানী সিতওয়ের সঙ্গে পুরো মিয়ানমারের যোগাযোগের মূল সড়ক পথটি গেছে এই শহরের মধ্য দিয়ে। তাই শহর রক্ষায় বিমান ও হেলিকপ্টার দিয়ে হামলা চালিয়ে যাচ্ছে টাটমাডো বাহিনী।

উপরে