শিরোনাম
বাংলাদেশের স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় হাইতির চেয়ে কম ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের হাঙ্গেরিকে ইউরোপীয় আদালতের ২০০ মিলিয়ন ইউরো জরিমানা পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর মিয়ানমারের সিত্তে শহরের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 16 February, 2024 12:02

সরকার গঠনে পিপিপির সঙ্গে আলোচনায় ‘প্রস্তুত’ ইমরান খান

সরকার গঠনে পিপিপির সঙ্গে আলোচনায় ‘প্রস্তুত’ ইমরান খান
মেইল রিপোর্ট :

সরকার গঠন নিয়ে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান প্রতিপক্ষ পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে আলোচনার ক্ষেত্রে নমনীয় হয়েছেন। 

সূত্র বলছে, কারারুদ্ধ ইমরান খান পিপিপির সঙ্গে আলোচনায় প্রস্তুত। এটি জানায়, দুই রাজনৈতিক দলের মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া হবে। সরকার গঠন নিয়ে পিটিআই ও পিপির মধ্যে আলোচনায় একটি কমিটি গঠন করা হবে।  

ঐক্য সরকার গঠনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) যখন পিপিপিসহ অন্যান্য দলের সঙ্গে জোট বেঁধেছে, তখন পিটিআইয়ের এ পদক্ষেপ এলো। পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৮ ফেব্রুয়ারির জাতীয় পরিষদের নির্বাচনে বেশিরভাগ আসনেই জয় পেয়েছেন।  

পিটিআই প্রতিপক্ষ জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল, আওয়ামি ন্যাশনাল পার্টি, জামাত-ই-ইসলামিসহ কারচুপির অভিযোগ আনা অন্যান্য জাতীয়তাবাদী দলগুলোর সঙ্গে যোগাযোগের পরিকল্পনা করছে।

দেশে সমঝোতা প্রক্রিয়াকে উন্নীত করার লক্ষ্যে পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি পিটিআইয়ের সঙ্গে আলোচনার ইচ্ছা প্রকাশ করার দুদিন পর দলটির পক্ষ থেকে ইমরানের আলোচনায় প্রস্তুতির কথা জানানো হলো।

মঙ্গলবার ছয় দলীয় জোটের যৌথ সংবাদ সম্মেলনে তিনি ঘোষণা দেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে সমঝোতা প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত রাখা হবে, এমনটি আমরা চেয়েছিলাম। আমরা চাই, শুধু পিটিআই-ই নয়, প্রতিটি রাজনৈতিক শক্তি এ প্রক্রিয়ার অংশ হোক।

তিনি বলেন, আমরা অর্থনৈতিক, প্রতিরক্ষা এজেন্ডা এবং অন্যান্য অনুরূপ বিষয়গুলো নিয়ে একসঙ্গে চলতে চাই, মিয়া সাহেব এবং অন্যান্য বন্ধুদের সফল করতে চাই, যাতে আমরা পাকিস্তান এবং জনগণকে সফল করতে পারি।  

পিটিপি সরকার গঠনের জন্য পিপিপির সঙ্গে যোগাযোগের খবর অস্বীকার করেছে। পিটিআই নেতা ব্যারিস্টার মুহাম্মদ আলি সাইফ বলেন, পিপিপি ও পিএমএল-এনের সঙ্গে আলোচনার বিরুদ্ধে আমাদের দলের প্রতিষ্ঠাতার কড়া নির্দেশ রয়েছে।  

তিনি বলেন, পিটিআই পিপিপির সঙ্গে মিলে সরকার গঠন করছে, এ ধরনের খবর বিভ্রান্তিকর। পিটিআই প্রতিষ্ঠাতা বলেছেন বিরোধী দলে বসবেন, কিন্তু পিপিপি ও পিএমএল-এনের সঙ্গে জোট করবেন না।

পরে, রাওয়ালপিন্ডিতে খানের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের সাথে আলাপকালে ব্যারিস্টার গওহর খান ও শের আফজাল মারওয়াতও বিলাওয়ালের নেতৃত্বাধীন দলের সঙ্গে জোটের কথা অস্বীকার করেন।

মারওয়াত সাংবাদিকদের বলেন, আমরা খান সাহেবকে পিপিপির বার্তা সম্পর্কে জানিয়েছি। জবাবে খান সাহেব পিপিপি বা পিএমএল-এনের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির ধারণা সোজা প্রত্যাখ্যান করেন।

উপরে