শিরোনাম
বাংলাদেশের স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় হাইতির চেয়ে কম ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের হাঙ্গেরিকে ইউরোপীয় আদালতের ২০০ মিলিয়ন ইউরো জরিমানা পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর মিয়ানমারের সিত্তে শহরের আশপাশের গ্রাম খালি করার নির্দেশ নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 23 February, 2024 02:01

ইউক্রেন যুদ্ধে ১৪ মিলিয়নের বেশি লোক ঘরছাড়া: জাতিসংঘ

ইউক্রেন যুদ্ধে ১৪ মিলিয়নের বেশি লোক ঘরছাড়া: জাতিসংঘ
মেইল রিপোর্ট :

জাতিসংঘ বলেছে, যুদ্ধের দুই বছরে ইউক্রেনের ১৪ মিলিয়নের বেশি লোক ঘরছাড়া হতে বাধ্য হয়েছে। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ তৃতীয় বছরে পড়তে চলল।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বৃহস্পতিবার বলেছে, প্রায় সাড়ে ৬ মিলিয়ন লোক শরণার্থী হিসেবে ইউক্রেনের বাইরে অবস্থান করছে।  
আইওএম পরিচালক জেনারেল অ্যামি পোপ বলেন, ব্যাপক ধ্বংসযজ্ঞ, প্রাণহানি ও দুর্ভোগ অব্যাহত রয়েছে।

সংস্থাটি বলছে, যুদ্ধের সময়ে ১৪ মিলিয়নের বেশি বাসিন্দা বাড়ি ছেড়ে পালিয়েছে। এই সংখ্যা ইউক্রেনের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ।  

এটি বলেছে, এ পর্যন্ত সাড়ে চার মিলিয়নেরও বেশি মানুষ বাড়ি ফিরেছে। তারা হয় বিদেশে চলে গিয়েছিল, নতুবা দেশের ভেতরেই বাস্তুচ্যুত হয়েছিল।

জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক বৃহস্পতিবার সতর্ক করে দিয়ে বলেছেন, এই যুদ্ধের শেষ দেখা যাচ্ছে না। যুদ্ধে লাখ লাখ বেসামরিক অপরিসীম দুর্ভোগে পড়েছেন।  

এক বিবৃতিতে তিনি বলেন, যুদ্ধে মারাত্মকভাবে এবং ব্যাপকহারে মানবাধিকার লঙ্ঘন, জীবন ও জীবিকার ধ্বংস চলছেই। এ সংঘাতের ইতি টানতে তিনি রাশিয়ার প্রতি আহ্বান জানান।  

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধের দীর্ঘমেয়াদি প্রভাব কয়েক প্রজন্ম ভোগ করবে।  

সাম্প্রতিক এক প্রতিবেদনে ইউক্রেনে জাতিসংঘের হিউম্যান মনিটরিং মিশন বলছে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ১০ হাজার ৫৮২ বেসামরিকের প্রাণ গেছে। আহত হয়েছেন ১৯ হাজার ৮৭৫ জন। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।  

উপরে